স্বর্ণের দাম কমে ভরি ১ লাখ ১৬ হাজার

দুই চার দিন পর পর দেশের বাজারে স্বর্ণের দামের উত্থানপতন লেগেই আছে। দুই দিনের ব্যবধানে মঙ্গলবার ২২ ক্যারেট স্বর্ণের দাম ভরিতে হাজার ১৩৮ টাকা কমানো হয়েছে। তারপরও ভালো মানের এক ভরি স্বর্ণ কিনতে লাগবে লাখ ১৬ হাজার ২৯০ টাকা।

বাংলাদেশ জুয়েলার্স সমিতি মঙ্গলবার (২৩ এপ্রিল) বিজ্ঞপ্তির মাধ্যমে সোনার দাম কমানোর বিষয়টি জানিয়েছে।  বাজুস স্ট্যান্ডিং কমিটি অন প্রাইসিং অ্যান্ড প্রাইস মনিটরিং কমিটি বৈঠক করে দাম কমানোর এই সিদ্ধান্ত নিয়েছে। কমিটির চেয়ারম্যান মাসুদুর রহমানের সই করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। তাতে বলা হয়, স্থানীয় বাজারে খাঁটি স্বর্ণের মূল্য কমেছে। তাই স্বর্ণের দাম কমানোর সিদ্ধান্ত হয়েছে। নতুন দাম গতকাল বেলা ৪টা থেকেই কার্যকর হবে। ২১ ক্যারেটে ৩ হাজার ৯ টাকা, ১৮ ক্যারেটে ২ হাজার ৫৬৬ টাকা এবং সনাতনী স্বর্ণে কমানো হয়েছে ২ হাজার ৭৬ টাকা। এভাবে স্বর্ণের দাম কমলেও রুপার দাম অপরিবর্তিত থাকবে।

১৮ এপ্রিল দাম বাড়ানোর পর গত ২১ এপ্রিল ভালো মানের এক ভরি স্বর্ণের দাম কমিয়ে ১ লাখ ১৯ হাজার ৪২৮ টাকা নির্ধারণ করা হয়। এই দাম নির্ধারণের দুদিনের মাথায় মঙ্গলবার আবার স্বর্ণের দাম কমানো হয়েছে। নতুন দাম অনুযায়ী, হলমার্ক করা ২২ ক্যারেট স্বর্ণের ভরির দাম ধরা হয়েছে ১ লাখ ১৬ হাজার ২৯০ টাকা। একইভাবে ২১ ক্যারেট সোনার ভরি ১ লাখ ১০ হাজার ৯৯৫ টাকা, ১৮ ক্যারেট ৯৫ হাজার ১৪৩ টাকা এবং সনাতন পদ্ধতির স্বর্ণের দাম ধরা হয়েছে ৭৬ হাজার ৫৮৬ টাকা। তবে রুপার দাম আগের মতোই ২ হাজার ১০০ টাকা ভরি রাখা হয়েছে।