সোমবার,২৪শে ফেব্রুয়ারি, ২০২০ ইং,১১ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ,
  • প্রচ্ছদ » জাতীয় » বিদেশগামী নারী কর্মীদের ৫০ শতাংশই বিধবা-তালাকপ্রাপ্ত (ভিডিও)



বিদেশগামী নারী কর্মীদের ৫০ শতাংশই বিধবা-তালাকপ্রাপ্ত (ভিডিও)


প্রবাস সংবাদ :
০৫.০১.২০২০

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব সেলিম রেজা বলেছেন, বিদেশগামী নারী কর্মীদের সামাজিক অবস্থা বিশ্লেষণ করে দেখা যায় যে তাদের মধ্যে ৫০ শতাংশ বিধবা, তালাকপ্রাপ্ত বা স্বামীর সঙ্গে সম্পর্ক নেই। তাই নারী কর্মীদের অভিবাসনে অধিকতর সুরক্ষা প্রদানের উদ্যোগ নেয়া হয়েছে।

আজ রোববার প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে রিপোর্টার্স ফর বাংলাদেশি মাইগ্রেন্টস (আরবিএম) আয়োজিত ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে লিখিত বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, গত বছর ১৮ বিলিয়ন মার্কিন ডলারের বেশি প্রবাসী আয় এসেছে। আগের বছরের তুলনায় এটি ১৬ দশমিক দুই শতাংশ বেশি।

প্রবাসী কল্যাণ সচিব বলেন, বিদায়ী ২০১৯ সালে সাড়ে ৬ লাখ কর্মী পাঠানোর লক্ষ্যমাত্রা ছিল। এর চেয়ে ৫১ হাজার কর্মী বিদেশে বেশি গেছে। প্রতিবারের মতো এবারো সবচেয়ে বেশি কর্মী গেছে কুমিল্লা থেকে। আর সর্বোচ্চ সংখ্যক কর্মী গেছে সৌদি আরবে। বিদেশে মোট কর্মসংস্থানের মধ্যে ৪৪ শতাংশ দক্ষকর্মী, ২০ শতাংশ আধাদক্ষ কর্মী রয়েছে। বাকীরা অদক্ষ কর্মী। নারীকর্মী গেছে এক লাখ ১১ হাজার। নতুন নতুন দেশ যেমন কম্বোধিয়া, সিশেলস, গারজোগিাবিনা, রোমানিয়া, হাঙ্গেরী, পোল্যান্ড, চীন ইত্যাদি দেশে কর্মী প্রেরণ শুরু হয়েছে।

আরবিএম সভাপতি ফিরোজ মান্নার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মাসউদুল হকের সঞ্চালনায় এ সময় বিএমইটির মহাপরিচালক শামসুল আলম ও মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ভিডিওটি দেখতে ক্লিক করুন



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি