বৃহস্পতিবার,২০শে ফেব্রুয়ারি, ২০২০ ইং,৭ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ,
  • প্রচ্ছদ » জাতীয় » মালয়েশিয়া সিন্ডিকেট অভিযোগ উড়িয়ে দিলেন প্রবাসী কল্যাণমন্ত্রী



মালয়েশিয়া সিন্ডিকেট অভিযোগ উড়িয়ে দিলেন প্রবাসী কল্যাণমন্ত্রী


প্রবাস সংবাদ :
১৩.১১.২০১৯

মালয়েশিয়ার শ্রমবাজারে শ্রমিক প্রেরণে কোনো ধরনের সিন্ডিকেট গঠনের অভিযোগ উড়িয়ে দিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। মঙ্গলবার প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ দাবি করেন। একইসাথে মালয়েশিয়া সরকারের সাথে বৈঠকে স্বল্প খরচে কর্মী পাঠানোর বিষয়ে আলোচনা হয়েছে বলেও জানান তিনি।

প্রবাসী কল্যাণমন্ত্রী বলেন, মালয়েশিয়ার কোনো কোম্পানি বাংলাদেশ থেকে কর্মী নিতে চাইলে সরাসরি এ দেশের রিক্রুটিং এজেন্সির কাছে চাহিদা পাঠাবে। অথবা মালয়েশিয়ার কোনো রিক্রুটিং এজেন্সিও এ দেশ থেকে কর্মী নিয়ে নিয়োগ দিতে পারে। এর ফলে কোনো সিন্ডিকেট সক্রিয় থাকতে পারবে না। তিনি আরো বলেন, বৈঠকে ন্যূনতম অভিবাসন ব্যয়ে কর্মী পাঠানো, উভয় দেশের রিক্রুটিং এজেন্সির সম্পৃক্ততার পরিধি, মেডিক্যাল পরীক্ষা এবং কর্মীর সামাজিক ও আর্থিক সুরক্ষা এবং ডাটা শেয়ারিং বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়েছে।

অভিবাসন বিষয়ক সংসদীয় ককাসের সভাপতি ইসরাফিল আলম এমপি অভিযোগ করেছিলেন, মালয়েশিয়া সরকারের কাছে বাংলাদেশের পক্ষ থেকে বার বার সিন্ডিকেট করার জন্য প্রস্তাব দেয়া হচ্ছে। এতে তারা বিরক্ত হয়ে বাংলাদেশ থেকে কর্মী নিচ্ছে না। কারা এই প্রস্তাব দিচ্ছে সেটা তদন্ত হওয়া দরকার।এ প্রসঙ্গে প্রবাসী কল্যাণমন্ত্রী বলেন, আমরা সিন্ডিকেট চাইনি। উনি হয়তো ওনার কথা বোঝাতে চেয়েছেন। আমার মন্ত্রণালয় নিয়ে কথা বলার অধিকার ইসরাফিল আলমের নেই। আর উনি তো আমাদের মালয়েশিয়া সফরের জন্য সরকারি টিমের সদস্যও ছিলেন না। উনি ওনার মতো গিয়েছিলেন।

ইমরান আহমদ বলেন, স্বল্প খরচে কর্মী পাঠানোর পাশাপাশি মালয়েশিয়ার সাথে বৈঠকে কর্মীদের একবার মেডিক্যাল করার বিষয়ে আলোচনা হয়েছে। আগে মালয়েশিয়া যেতে একজন কর্মীর দু’বার মেডিক্যাল করতে হতো। আমরা বলেছি, বাংলাদেশে করা মেডিক্যাল রিপোর্ট অনলাইনে মালয়েশিয়ার কাছে পাঠানো হবে। তারা অনুমোদন করলে কর্মী পাঠানো হবে। তারা সম্মত হয়েছে।

অপর এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, বিদেশে কর্মী পাঠাতে অনিয়মের সাথে জড়িত থাকায় ১৬৪ রিক্রুটিং এজেন্সির লাইসেন্স স্থগিত করা হয়েছে। তিনি বলেন, কর্মী পাঠাতে যারাই অনিয়ম করবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি