মঙ্গলবার,২৫শে ফেব্রুয়ারি, ২০২০ ইং,১২ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ,
  • প্রচ্ছদ » জাতীয় » আবুধাবি ডায়লগে প্রবাসী কল্যাণমন্ত্রী
    প্রবাসী কর্মীদের কর্ম  অভিজ্ঞতার স্বীকৃতি সনদ  প্রদান করুন 



আবুধাবি ডায়লগে প্রবাসী কল্যাণমন্ত্রী
প্রবাসী কর্মীদের কর্ম  অভিজ্ঞতার স্বীকৃতি সনদ  প্রদান করুন 


প্রবাস সংবাদ :
১৭.১০.২০১৯

নিজস্ব প্রতিবেদক : 

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি  আজ বৃহস্পতিবার দুবাইয়ে স্থানীয় সময় বেলা সাড়ে বারোটায় আবুধাবি ডায়লগের ৫ম মন্ত্রী পর্যায়ের আলোচনায় প্রবাসী  কর্মীদের কর্ম  অভিজ্ঞতার স্বীকৃতি সনদ বা রিকগনিশন অব প্রায়র লার্নিং প্রদানের আহ্বান জানিয়েছেন।
ইমরান আহমদ এমপি বলেন, সংযুক্ত আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যে বাংলাদেশসহ  বিভিন্ন দেশের লাখ লাখ কর্মী কাজ করছেন। এদের অনেকে অদক্ষ বা স্বল্পদক্ষ কর্মী হিসেবে কাজে নিয়োজিত হলেও দীর্ঘদিনের কাজের মাধ্যমে বিভিন্ন সেক্টরে দক্ষতা ও নৈপুণ্য  অর্জন করেছেন।

তিনি আরো বলেন, গন্তব্য দেশসমূহ তাদের এই কর্মদক্ষতার স্বীকৃতি প্রদান করলে পরবর্তী সময়ে তারা পুনরায় নিজ দেশে বা বিদেশে কাজের সুযোগ পাবে। এছাড়া, বিভিন্ন সেক্টটরে বিদেশগমনেচ্ছু কর্মীদের যে প্রশিক্ষণ প্রদান করা হয় তার পারস্পরিক স্বীকৃতি বা মিউচুয়াল রিকগনিশন প্রদানের ব্যবস্থাকে প্রাতিষ্ঠানিক রূপ দেয়ার প্রস্তাবকে জোরদার করার আহ্বান জানান।

মিনিস্ট্রিয়াল ডিসকাশনে আবুধাবি ডায়লগের সদস্য দেশসমূহের মন্ত্রীরা সর্বসম্মতিক্রমে দুবাই ঘোষণা বা দুবাই ডিক্লারেশন গ্রহণ করেন। এই ঘোষণা অনুযায়ী আগামী দুই বছর পাঁচটি বিষয়ের উপর কাজ করা হবে। এগুলো হচ্ছে অভিবাসন প্রক্রিয়ায় তথ্যপ্রযুক্তির ব্যবহার, বিদেশগামী কর্মীদের তথ্য ও প্রশিক্ষণ প্রদানের সামগ্রিক কর্মসূচি,  সনদায়ন ও দক্ষতার স্বীকৃতি, বৈদেশিক কর্মসংস্থানের ক্ষেত্রে মানব-কেন্দ্রিক প্রক্রিয়ায় সহযোগিতা এবং অভিবাসন বিষয়ে আন্তঃ অঞ্চল সহযোগিতা।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি’র নেতৃত্বে  বাংলাদেশ ডেলিগেশনে অন্যানের মধ্যে ছিলেন সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ইমরান আহমেদ, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন এবং দুবাইয়ে বাংলাদেশের কনসাল জেনারেল ইকবাল হোসেন খান।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি