শুক্রবার,৩রা এপ্রিল, ২০২০ ইং,২০শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ,



দেশে দেশে পালিত হচ্ছে ঈদুল আযহা, উৎসবে মেতেছেন প্রবাসীরা


প্রবাস সংবাদ :
১১.০৮.২০১৯

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্য এবং ইউরোপ আমেরিকার পাশাপাশি এশিয়া-আফ্রিকাসহ বিশ্বের অধিকাংশ দেশেপবিত্র ঈদুল আযহা পালিত হচ্ছে আজ। ওইসব দেশের মুসলমানদের সাথে প্রবাসী বাংলাদেশীরাও ঈদ আনন্দে মেতেছেন। দল বেঁধে ঈদের নামাজ আদায়, পরিচিত ও স্বজনদের সাথে কোলাকুলি এবং সামর্থবানরা পশু কোরবানী করছেন।

মধ্যপ্রাচ্যের দেশগুলোতে সবচেয়ে বেশি বাংলাদেশী প্রবাসী রয়েছেন। মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, কাতার জর্ডানসহ বিভিন্ন দেশে ঈদুল আযহা পালিত হচ্ছে আজ। একইভাবে ইউরোপ ও আমেরিকার দেশগুলোতেও পবিত্র ঈদুল আযহা পালিত হচ্ছে। এশিয়ার মুসলিম দেশ মালয়েশিয়াতেও আজ ঈদুল আযহা পালিত হচ্ছে। দেশটি বাংলাদেশের তৃতীয় বৃহত্তম শ্রমবাজার। ১০ লক্ষাধিক শ্রমিক রয়েছে সেখানে। স্থানীয়দের পাশাপাশি এসব দেশে প্রবাসী বাংলাদেশীরাও ঈদগাহে বা মসজিদে গিয়ে নামাজ আদায় এবং পশু কোরবানী করছেন।

সিঙ্গাপুর : অন্যান্য দেশের মতো সিঙ্গাপুরেও পালিত হচ্ছে পবিত্র ঈদুল আযহা। সিঙ্গাপুর সিটির খাদিজা মসজিদে (Masjid Khadijah) ঈদুল আযহার নামাজ আদায় করেন সিঙ্গাপুরস্থ বাংলাদেশ হাইকমিশনের কর্মকর্তাবৃন্দ। এছাড়া সিঙ্গাপুর বাংলাদেশ সোসাইটির নেতৃবৃন্দ, প্রবাসী বাংলাদেশী ও সিঙ্গাপুরে কর্মরত উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশী অভিবাসী কর্মীও এই মসজিদে ঈদুল আযহার নামাজ আাদায় করেন। এছাড়া সিঙ্গাপুরের অন্যান্য মসজিদেও পবিত্র ঈদুল আযহার নামাজ আদায় করেন প্রবাসীরা।

আরব আমিরাত : সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্যিক রাজধানী দুবাই নগরীর দেরাতে অবস্থিত ঐতিহ্যবাহী দুবাই ঈদগাহ ময়দানে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। রোববার স্থানীয় সময় সকাল ৬টা ৭ মিনিটে এ ঈদ জামাত অনুষ্ঠিত হয়।

এতে হাজার হাজার মুসল্লি অংশ নেন। সূর্য ওঠার আগেই বিশাল ঈদগাহ ময়দান কানায় কানায় পরিপূর্ণ হওয়ায় মুসল্লিরা রাস্তায় অবস্থান নিয়ে নামাজ আদায় করেন।

স্থানীয় আরবীয়দের সঙ্গে এ ঈদগাহ ময়দানে বেশির ভাগ মুসল্লি ছিলেন বাংলাদেশি, পাকিস্থানি ও ভারতীয়। ঈদের জামাত শেষে মুসলিম উম্মাহ ও স্বদেশের সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনা করে মোনাজাত করা হয়। মোনাজাত শেষে পরস্পরের সঙ্গে কোলাকুলি ও ঈদ শুভেচ্ছা বিনিময় করেন প্রবাসী মুসল্লিরা।

এদিকে আবুধাবিতে ৬টা ১২ মিনিটে, আল আইনে ৬টা ৬ মিনিটে, শারজায় ৬টা ৬ মিনিটে, আজমানে ৬টা ৬ মিনিটে, ফুজাইরায় ৬টা ৪ মিনিটে, উম্মে আল কুইনে ৬টা ৬ মিনিটে ও রাস আল খাইমায় ৬টা ৪ মিনিটে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়।

মালয়েশিয়া : মধ্যপ্রাচ্যের সঙ্গে তাল মিলিয়ে মালয়েশিয়াতেও আজ রোববার পালিত হচ্ছে পবিত্র ঈদুল আযহা। দেশটিতে সবচেয়ে বড় ঈদ জামাত সকাল সাড়ে আটটায় অনুষ্ঠিত হয়েছে জাতীয় মসজিদ নেগারায়।

নামাজের আগে কুরবানীর তাৎপর্য নিয়ে আলোচনা করা হয়। প্রতিটি মসজিদে প্রবাসী বাংলাদেশিদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। নামাজ শেষে বাংলাদেশিরা একে অপরের সঙ্গে কোলাকুলি ও কুশল বিনিময় করেন। আত্মীয়-স্বজনহীন প্রবাসে কিছু সময়ের জন্য হলেও স্থানটি হয়ে উঠে একটি ছোট্ট বাংলাদেশ। সামর্থ্যবান প্রবাসীরা পশু জবাই করে কোরবানি দেন।

ঈদ উদযাপনে মালয়েশিয়ার বাংলাদেশ হাইকমিশন, বাংলাদেশ প্রেসক্লাব অব মালয়েশিয়া, ব্যবসায়ী, রাজনৈতিক নেতা, মুক্তিযোদ্ধা ও সুশীল সমাজের নেতারা প্রবাসীদের ঈদ শুভেচ্ছা জানান।

এছাড়াও টিটিওয়াংসা বাংলা মসজিদ, সুবাংজায়া বাংলা মসজিদ, সুঙ্গাই বুলুহ, পুচং, মেরু, ক্লাং, জোহর বারু, পেনাং, মালাক্কাতেও ঈদের নামাজ আদায় করেছেন প্রবাসী বাংলাদেশিরা।

 



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি